সরকার নারীবান্ধব কর্মপরিবেশ সৃষ্টিতে দৃঢ় প্রতিজ্ঞ : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

শুভদিন অনলাইন রিপোর্টারঃ

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি বলেছেন, নারীবান্ধব কর্মপরিবেশ সৃষ্টিতে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। সেই দিন খুব বেশি দূরে নয় যখন নারীরা পুরুষদেরকে পেছনে ফেলে আরো সামনের দিকে এগিয়ে যাবে।
তিনি আজ এফবিসিসিআইয়ের উদ্যোগে আয়োজিত সাপোরটিভ ইকোসিস্টেম ফর ওমেন এন্টারপ্রেনার এন্ড প্রফেশনালস  বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, নারীর অধিকার প্রতিষ্ঠা থেকে শুরু করে নারীর ক্ষমতায়নের যে স্বপ্ন জাতির পিতা বঙ্গবন্ধু দেখেছিলেন তা পূরণের জন্য সরকার কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, নারীকে শুধু একজন নারী হিসেবে নয় একজন মানুষ হিসেবে বিবেচনা করতে হবে। নারীদের কর্মক্ষেত্রে উপযুক্ত পরিবেশ পুরুষদেরকেই তৈরি করে দিতে হবে।
নারীদের প্রতি পুরুষের নেতিবাচক দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি ক্রমান্বয়ে বড় হচ্ছে। আমরা এলডিসি থেকে বের হয়ে মধ্যম আয়ের দেশের দিকে অগ্রসর হচ্ছি, যেখানে নারীদের উল্লেখযোগ্য অবদান রাখার সুযোগ রয়েছে।
কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণের কিছু সমীক্ষা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ২০২২ সালের ওয়ার্ল্ড ব্যাংকের প্রতিবেদনের মতে শ্রমবাজারে নারীদের অংশগ্রহণ ৪২ দশমিক ৭ শতাংশ। রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে শ্রমশক্তির ৬৬ শতাংশ নারী।
তিনি বলেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতকরণে এবং ইনফরমেশন গ্যাপ কমাতে তথ্য আপা প্রকল্পের মাধ্যমে প্রান্তিক পর্যায়ে জনগোষ্ঠীর মাঝে সরকারের বিভিন্ন সেবামূলক উদ্যোগ পৌঁছে দেওয়া হচ্ছে।
জয়িতা ফাউন্ডেশনের ক্ষমতাবৃদ্ধি প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তা সৃষ্টিতে সরকার কাজ করছে বলেও জানান তিনি।

Related posts

Leave a Comment